আর্তনাদ
- সালেহা বড়লস্কর - বলাকারা চিরদিন ওড়ে ১৭-০৫-২০২৪

বাংলার বুকে রক্ত পলাশ আর ফুটে না
কোকিলের কুহু কুহু তান আর ধ্বনে না।
শুধু ঝরা পাতার মর্মর ধ্বনি,
ঘোর আর্তনাদ আর ছায়াচ্ছন্ন বিষাদের
বেদনা, হাস্নাহেনার বুকে আর
তেমন গন্ধ নাই, যেমন নাই
প্রেমিকার বুকে অজস্র শান্তির সুধা।

বাংলার বুকে আজ রক্তঝরা আগুন
বাঁশীর ঝঙ্কারে বেদনার সুর।
কেন যে কণ্ঠে ফুটে না আনন্দের গান?
গীটারের তার কেন যায় ছিড়ে?
কেন ধূলা জমে তানপুরাটার তারে?
চাঁদের হাসিতেও বিষাদের ছায়া
জোছনার আলোতে ও প্রেতের কায়া।
আজো পাখী ওড়ে বাংলার আকাশে
পাখীর পালকে নিঃসীম বেদনার অশ্রু।

স্নিগ্ধতা, সৌন্দর্য, শুভ্রতা হারিয়ে গেছে,
হারিয়ে গেছে আনন্দ হিল্লোল।
শুধু কান্না, অন্ধকার আর ক্ষুধার্তের
আর্ত হাহাকার, মৌন স্তব্ধ বিস্মিত চোখ
মেলে তাকিয়ে দেখি বাংলার আকাশ।
সূর্যাস্তের সৌন্দর্য হারিয়ে গেছে,
হারিয়ে গেছে সকল মায়ার বাঁধন।
সে পাখী হারিয়ে গেছে, সে ফুল ঝরে গেছে,
সে গান থেমে গেছে,
শুধু ক্ষণে ক্ষণে বেজে উঠে বিষাদের গান।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।